দ্বিমাএিক গতি (Motion In Two Dimensions)

 প্রাস ( Projectile) :

কোনো প্রক্ষিপ্ত বস্তুর অভিকর্ষের অধীনে গতিকে প্রাস বলে । যেমন - কোনো বাড়ির ছাদ থেকে নিক্ষিপ্ত বস্তুর গতি , রাইফেল থেকে প্রক্ষিপ্ত বুলেটের গতি , এরোপ্লেনে থেকে ফেলে দেওয়া বোমার গতি  বা কোনো খেলোয়াড় দ্বারা নিক্ষিপ্ত জ্যাভেলিনের গতি  ইত্যাদি হলো প্রাসের উদাহরণ ।  প্রাসের গতি দুই রকমের হতে পারে । (  i) নিৰ্দিষ্ট উচ্চতা থেকে অনুভূমিক ভাবে ছোঁড়া বস্তুর গতি  । (ii) ভূমি থেকে তীর্যক ভাবে নিক্ষিপ্ত বস্তুর গতি ।

(i) নিৰ্দিষ্ট উচ্চতা থেকে অনুভূমিক দিকে নিক্ষিপ্ত বস্তুর গতি - 

যদি  t = 0 সময়ে ভূমি থেকে খানিক উচ্চতা থেকে  v₀ অনুভূমিক বেগে ছোঁড়া হল । t সময় পরে বস্তুটির অনুভূমিক দিকে  x দূরত্ব এবং উলম্ব দূরত্ব y অতিক্রম করলে ,

x = v₀ t এবং  y =  - 1/2 g t² 

উপরের সমীকরণ থেকে t  অপনয়ন করে পাই ,

y = - 1/2 g x²/ v₀² = k x² ( যেখানে k = - 1/2 g / v₀² ) 

⇒ y =  k x² , এটি একটি অধিবৃত্তের সমীকরণ । 

অতএব অনুভূমিক ভাবে নিক্ষিপ্ত বস্তুর গতিপথ অধিবৃত্তাকার হয় । 

লব্ধি বেগ: 

t সময় পরে নিক্ষিপ্ত বস্তর গতিবেগ v হলে,

v =√ (v₀² + g²t²)

যদি লব্ধিবেগ উলম্ব দিকের সঙ্গে α কোন করলে 

tan α = v₀/gt 

ii) অনুভূমিকের সঙ্গে কোণ করে নিক্ষিপ্ত বস্তুর গতি : 

যদি v₀ বেগে অনুভূমিকের সঙ্গে θ কোণ করে নিক্ষিপ্ত হলে t সময় পরে অনভূমিক ও উলম্ব দিকে অতিক্রান্ত দূরত্ব 

x =( v₀ cos θ ) t 

এবং y =( v₀ sin θ )t  - 1/2 g t² 

উপরের সমীকরণ থেকে t অপনয়ন করে পাই ,
y = px - qx² , যেখানে  p = tan θ , q = g/( 2v₀² cos²θ ) হলো ধ্রুবক । এটি হলো একটি অধিবৃত্তের সমীকরণ ।  সুতরাং কোনো নিক্ষিপ্ত বস্তুর গতিপথ একটি অধিবৃত্ত হয় । 
সর্বোচ্চ উচ্চতা : সর্বোচ্চ উচ্চতা H হলে 
0 =  v₀² sin² θ - 2H g ( সর্বোচ্চ উচ্চতায় উলম্ব গতিবেগ 0 ) 
H = v₀²sin² θ/2g 
উড্ডয়ন কাল( Flight Time ): 
নিঃক্ষেপ বস্তুটি যে সময় কাল ধরে বায়ুতে থাকে সেই সময়কে উড্ডয়ন কাল বলে । সর্বোচ্চ উচ্চতায় উঠতে t₁ সময় লাগলে 
0 = v₀ sin θ  - g t₁  
t₁ =  v₀ sin θ /g 
উড্ডয়ন কাল T হলে ,y =( v₀ sin θ )t  - 1/2 g t² থেকে পাই ,
 0 = ( v₀ sin θ ) T - 1/2 g T² 
T = ( 2v₀ sin θ )/g
অনুভূমিক পাল্লা (Horizontal Range):
নিক্ষেপ বিন্দু থেকে অনুভূমিক দিকে সর্বোচ্চ অতিক্রান্ত দূরত্বকে পাল্লা বলে । 
পাল্লা = অনুভূমিক বেগ  x  উড্ডয়ন কাল 
          = ( v₀ cos θ ) x T 
         = ( v₀ cos θ ) x ( 2v₀ sin θ )/g
    R = v₀² sin 2θ /g 

R এর মান সর্বোচ্চ হবে যদি sin 2θ = 1 হয় 

অর্থাৎ 2θ = 90⁰ 

বা ,θ = 45⁰ 

R এর সর্বোচ্চ মান  v₀² /g  

অতএব কোনো বস্তুকে অনুভূমিকের  45⁰ কোণ করে ছুঁড়লে সর্বোচ্চ অনুভূমিক দূরত্ব যাবে ।

উড্ডয়ন কাল ও একটি  নততলের উপর পাল্লা : 

মনেকরি  নততল OAB অনুভূমিকের উপর α কোণ করে । একটি বস্তুকে অনুভূমিকের সঙ্গে θ কোণ করে v₀ বেগে ছোঁড়া হলো ।  x - অক্ষ OA বরাবর বিস্তারিত এবং y - অক্ষ OA সমতলের উপর লম্ব । মনে করি নিক্ষিপ্ত বস্তুটি P বিন্দুতে নত তলকে আঘাত করে । নত তল বরাবর পাল্লা হল R = OP | গতিবেগের x এবং y উপাংশ গুলি যথাক্রমে ,

vₓ = v₀ cos (θ - α ) এবং vₕ = v₀ sin( θ - α ) 

অভিকর্ষ ত্বরণের  x এবং y উপাংশ গুলি যথাক্রমে  
- g sin α এবং  - g cos α 
T হল নততলের উপর উড্ডয়ন কাল। 
যেহেতু T সময়ে অতিক্রন্ত উলম্ব দূরত্ব 0 ( h = 0 )
0 = vₕT - 1/2 g cos α T²
অতএব  0 = vₕ -1/2 g cos α T

0 = v₀ sin ( θ - α ) - 1/2 g cos α T
T = 2 v₀ sin ( θ - α ) / g cos α 
উড্ডয়ন কালে বেগের অনুভূমিক উপাংশ  v₀ cos θ ধ্রুবক থাকে । 
অনুভূমিক দূরত্ব  OQ = v₀ cos θ T 
এখন OQ/ OP = cos α 
অতএব OP = OQ /cos α = v₀ cos θ T / cos α 
 v₀ cos θ  2 v₀ sin ( θ - α ) /( g cos α  cos α ) 
অতএব, R= 2 v₀² sin ( θ - α ) cos θ /(g cos² α ) 

কৌণিক বেগ ও কৌণিক ত্বরণ : 
সম কৌণিক গতিতে ঘূর্ণনশীল বস্তুর ব্যাসার্ধ ভেক্টর প্রতি সেকেন্ডে যে কোণে ঘুরে যায় তাকে কৌণিক বেগ বলে । যদি ব্যাসার্ধ ভেক্টর △t সময়ে △θ কোণে আবর্তিত হয় তাহলে কৌণিক বেগ হবে  - 
ω = lim ( △θ / △t ) = dθ/dt 
△t →0 
ω কে rad s⁻¹ এককে  প্রকাশ করা হয় ।  
রৈখিক বেগ ও কৌণিক বেগের মধ্যে সম্পর্কটি নিম্নরূপ  
v = r ω ( r = বৃত্তিও গতির ব্যাসার্ধ  ) 
রেডিয়ান ( radian ) :  বৃত্তের ব্যাসার্ধের সমান চাপ কেন্দ্রে যে কোণ উৎপন্ন করে তাকে রেডিয়ান বলে  । 
রেডিয়ান (θ ) = বৃত্ত চাপ (s)/ব্যাসার্ধ (r ) , 
কৌণিক ত্বরণ : 
কৌণিক বেগের পরিবর্তনের হারকে কৌণিক ত্বরণ বলে । 
কৌণিক ত্বরণ ( α ) = dω/dt 
রৈখিক ত্বরণ(a)  ও কৌণিক ত্বরণের মধ্যে সম্পর্কটি :
 a = r α কৌণিক ত্বরণের একক rad s⁻²  

সুষম বৃত্তিও গতি (Uniform Circular Motion): 
এক্ষেত্রে একটি বস্তুকণা সমদ্রুতিতে বৃত্তাকার পথে ঘূর্ণন শীল  থাকে । বাস্তুকণাটির বেগের মানের কোনো পরিবর্তন হয় না । কিন্তু বেগের অভিমুখের অনবরত পরিবর্তণ ঘটে । ফলে একটি ত্বরণ দেখা দেয় । এই ত্বরণ বৃত্তটির কেন্দ্রের অভিমুখে কাজ করে । এই ত্বরণকে অভিকেন্দ্র ( Centripetal Acceleration) ত্বরণ বলে । সম দ্রুতিতে  ঘূর্ণায়মান বস্তুকণার ওপর  ক্রিয়াশীল যে ত্বরণ বৃত্তের কেন্দ্রের অভিমুখে কাজ করে তাকে অভিকেন্দ্র ত্বরণ বলে । এই ত্বরণের মান হয় - 
                                       a = v²/r ( r = বৃত্তপথের ব্যাসার্ধ , v = বস্তুকণাটির দ্রুতি ) 
বৃত্তের পরিধি বরাবর বস্তুকণাটির এক বার ঘুরতে T সময় নিলে ,
                                      T = 2 π r /v , T কে পর্যায় কাল বলা হয় । 


অভিকেন্দ্র ত্বরণের ( a = v²/r ) প্রমাণ :
ধরি একটি বস্তুকণা r ব্যাসার্ধের বৃত্তপথে v বেগে ঘুরছে । p বিন্দুতে বস্তুকণার গতিকে নিচের সমীকরণ আকারে লেখা যায় |
     v = vₓ i + vₕ j = ( -v sinө )  i + (v cosө) j 

v = ( - vyₚ/r) i  + (vxₚ /r ) j 
p বিন্দুতে ত্বরণ নির্ণয়ের জন্য উপরের সমীকরণ অবকল করে  পাই  ,
a = dv/dt = ( - v/r dyₚ/dt ) i + (v/r dxₚ/dt ) j 
এখন dyₚ/dt হল গতিবেগের y উপাংশ  = vₕ এবং  dxₚ/dt = vₓ 
অতএব, a = ( -v/r  vₕ ) i + v/r  vₓ ) 
a = ( - v²/r cosө ) i + ( - v²/r sinө ) j 
ত্বরণের মান a = √ ( aₓ²  + aₕ² ) = v²/r √ ( cos²ө + sin²ө ) = v²/r 
a = v²/r 
ত্বরণের অভিমুখ নির্ণয়ের জন্য আমাদের উপরের চিত্রের φ কোণ এর মান প্রয়োজন । 
এখন tanφ = aₕ/aₓ = ( - v²/r sinө )/ ( - v²/r cosө ) = tanө 
⇒  φ = ө 
অর্থাৎ ত্বরণ বৃত্তটির কেন্দ্রের দিকে ক্রিয়া করে ।
অভিকেন্দ্র ত্বরণ =  v²/r = ω² r ² /r (∵ v = ω r ) 
অভিকেন্দ্র ত্বরণ ω² r  

বৃত্তাকার পথের বাঙ্কিং ( Banking of a Round Tracks) :
যখন কোনো গাড়ি সমতল বৃত্ত পথে বাঁক নেয় তখন উৎপন্ন অভিকেন্দ্র বল কে  সামাল দেয় টায়ার ও রাস্তার সংযোগস্থলে উৎপন্ন ঘর্ষণ বল । গাড়ির ওজনের সঙ্গে লম্ব প্রতিক্রিয়া সমান হয় । ঘর্ষণ বলের পরিমাণ বেশি হলে অনেক বেশি বেগে গাড়িটি বাঁক নিতে পারবে ।  যদি ঘর্ষণ বল F হয় তাহলে 
F =  m v²/R 
( যেখানে  m = গাড়ির ভর , R = বক্র পথের ব্যাসার্ধ , v = বৃত্ত পথে গাড়ির বেগ  ) 
যদি μ ঘর্ষণ গুনাঙ্ক হয়  তাহলে 
F ≤ μ N , N = লম্ব প্রতিক্রিয়া = mg 
গাড়ির সর্বোচ্চ বেগ vₘ  হলে 

μ N = m vₘ²/R 
⇒ μ mg =  m vₘ²/R 
⇒ vₘ² = μ g R
∴   vₘ = √ ( μ g R)

বক্র পথের ব্যাঙ্কিং ( Banking of curved path ) :
সমতল বৃত্ত পথে বাঁক নেওয়ার সময় ঘর্ষণ বল টায়ারের অনেক ক্ষতি করতে পারে । এই জন্য পথে ব্যাঙ্কিং অর্থাৎ রাস্তাটির বাহিরের দিকের অংশ ভিতরের দিকের অংশ থেকে সামান্য উঁচু করা হয় । 
মনেকরি একটি m ভরের গাড়ি R ব্যাসার্ধে ব্যাঙ্কিং যুক্ত  বৃত্ত পথে চলছে । N₁ ও N₂ হল গাড়ির টায়ারে প্রতিক্রিয়া বল হলে মোট প্রতিক্রিয়া বল N = N₁ + N₂  গাড়ির মাঝখানে ক্রিয়া করবে । যদি ব্যাঙ্কিং কোণ θ হয় N cos θ গাড়ির ওজন mg এর সমান হবে । অনুভূমিক উপাংশ N sin θ অভিকেন্দ্র বল সরবরাহ করবে । 
সমব্যবস্থায় , N sin θ  =  mv²/R - F cos θ 
N cos θ = mg + F sin θ 
এবং  F = μ N ( F = ঘর্ষণ বল , রাস্তার বাঁকের দিকে কাজ করে ) এই সমীকরণগুলো থেকে পাই। 
v² = Rg ( μ + tan θ ) /( 1 - μtan θ) 
tan θ =  ( v²  - R g μ)/( Rg + μ  v² )
নিৰ্দিষ্ট  v , R , μ এর  জন্য  উপরের সম্পর্ক থেকে ব্যাঙ্কিং কোণ জানা যাবে । 
যদি ঘর্ষণ বল শূন্য হয় তাহলে μ  = ০ হবে 
এবং  tan θ =  v² /Rg 

সমতল বৃত্তাকার পথে সাইকেল আরোহীর গতি ( A cyclist negotiating a curved lever road):
এক জন সাইকেল আরোহী সমতল রাস্তার ওপর বাঁক নেয় তখন অভিকেন্দ্র বল টায়ার ও রাস্তাতে উৎপন্ন ঘর্ষণ বল সাম্যবস্থা বজায় রাখে । 
অর্থাৎ   m v²/R  = μ N ( N = লম্ব প্রতিক্রিয়া= mg  ) 
μ mg 
⇒ v² = μ R g 
v = √ ( μ R g ) 
উপরের সমীকরণ থেকে আমরা বেগের সর্বোচ্চ মান পাই । এর থেকে বেশি বেগে বাঁক নিতে গেলে পিছলে পড়ে যাবে । 
যদি ঘর্ষণ বলের পরিমাণ নগন্য হয় তাহলে বাঁক নেওয়ার সময় উলম্বের সঙ্গে নিৰ্দিষ্ট কোণ করতে হবে  । 
সাম্যবস্থায় আমরা পাই , 
mv²/r = N sin θ 
mg = N cos θ 
উপরের সমীকরণ থেকে পাই 
tan θ = v²/rg 
উলম্বের সঙ্গে কোণ (θ) গতিবেগ ও বক্রতা ব্যাসার্ধের ওপর নির্ভরশীল  । 
উলম্ব বৃত্ত পথে বস্তুর গতি (Motion in a  Vertical Circle ) : 
মনে করি m ভরের একটি বস্তুকণা R ব্যাসার্ধের উলম্ব বৃত্তপথে v স্থির দ্রুতিতে ঘুরছে । শীর্ষ অবস্থান A তে সুতার টান T₁ হলে 
F = T₁ + mg = mv²/R 
⇒ T₁ = mv²/R  - mg 
অনুভূমিক বিন্দু B তে ওজনের কোনো উপাংশ কাজ করে না । যদি সুতার টান B বিন্দুতে T₂ হয় তাহলে 
F = T₂ = mv²/R  
C বিন্দুতে টান ও ওজন পরস্পর বিপরীত দিকে কাজ করে । 
F = T₃ - mg =  mv²/R 
⇒ T₃ =  mv²/R  + mg 
উপরের টানের সমীকরণ গুলি থেকে জানা যায় যে সর্বনিম্ন বিন্দু C টান সর্বোচ্চ হয় । সর্বোচ্চ বিন্দু A তে টান সর্বনিম্ন হয় ।  বস্তুটিকে বৃত্তাকার পথে ঘূর্ণায়মান রাখতে হলে A বিন্দুতে কমপক্ষে অভিকেন্দ্র বল বস্তুটির ওজনের সমান হবে । 
mv₁²/R = mg   ( v₁ =     A বিন্দুতে দ্রুতি )
বেগের সর্বনিম্ন মান v₁ =√ (R g ) 
C বিন্দুতে সর্বনিম্ন দ্রুতি v₂ হলে , 
 v₂² = v₁² + 2 x 2 R g 
= Rg + 4 Rg 
5 R g 
∴  v₂ = √( 5 Rg) 
C বিন্দুতে সর্বনিম্ন টান হবে  T₃  = m v₂² /R + mg 
 = 5 mg + mg 
 ⇒  T₃  = 6mg 
জলভর্তি একটি বালতি কে উলম্ব বৃত্তাকার পথে ঘোরানো হচ্ছে । যদি অভিকেন্দ্র বল  mv²/R  ওজনের থেকে বেশি হয় তাহলে জল পড়বে না । আর যদি mg >  mv²/R  হয় তাহলে কিছু পরিমাণ জল পড়ে যাবে । বাকি জলের ওজন ও অভিকেন্দ্র বল পরস্পর সমান থাকে । 

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন (MCQ) : ( https://forms.gle/eZHT3rYWCgvATUMt5 )
1. একটি প্রাসের সর্বোচ্চ উচ্চতা ও অনুভূমিক পাল্লা সমান  হলে এবং অনুভূমিকের সঙ্গে θ কোণ করলে নিচের কোনটি সত্য ? 
a) θ  = tan⁻¹ 2         b) θ = tan⁻¹ 3 
c) θ = tan⁻¹4  d)    θ = tan⁻¹ 5     
2. 100   m অনুভূমিক দুরত্বে অবস্থিত একটি বস্তুকে এক ব্যক্তি তাঁর বন্দুক দিয়ে তাক করলেন । বন্দুক থেকে গুলি 500 m/s অনুভূমিক বেগ নিয়ে বের হয় । ওই ব্যক্তি লক্ষ্য বস্তুর কত উপরে লক্ষ্য স্থির করবেন ? ( g = 10 m s⁻² ) 
a) 10 cm             b) 20 cm     
c) 50 cm          d) 100 cm    
3.প্রাসের সর্বোচ্চ বিন্দুতে গতিবেগ ও ত্বরণের অভিমুখ কোনটি হবে ? 
a) পরস্পর সমান্তরাল হবে । b) পরস্পর বিপরীত সমান্তরাল (anti parallel) হবে ।
c ) পরস্পর 45º কোণে নত থাকবে । d) পরস্পরের উপর লম্ব হবে । 
4. 19.6 m উঁচু একটি বাড়ির ছাদ থেকে একটি বলকে 5 m/ s বেগে অনুভূমিক দিকে ছোঁড়া হল । বলটি কত সময় পরে মাটিতে পড়বে ? 
a) √2 s            b) 2 s 
c)     √3 s            d) 3 s 
5 . লক্ষ্য বস্তুর ঠিক h উচ্চতায় একটি বিমান থেকে একটি বোমা নিক্ষেপ করা হলো । বোমাটি কত দুরত্বে লক্ষ্য বস্তুকে মিস ( miss ) করবে ? বিমানটির অনুভূমিক দিকে গতিবেগ v  | 
a) 2v √(h/g)        b) v √(h/g) 
c) v √(2h/g)      d) v √(h/2g) 
6. শত্রু পক্ষের দেশে 100 km দুরত্ব থেকে তোমার শহরে একটি Missile সর্বোচ্চ পাল্লাতে ছোঁড়া হল । Missile টি যদি অর্ধ দুরত্বে আবিষ্কৃত হয় তাহলে সতর্কীকরণের জন্য কত সময় পাওয়া যাবে ?( g = 10 m/s² ) 
a) 100 s             b) 100/√2 s 
c)  100 √(3/2) s       d) 200 s 
7. 6 নম্বর প্রশ্নে মিসাইল টি যখন আবিষ্কৃত হয় তখন তার দ্রুতি কত ছিল ? 
a) 200 √2 m s⁻¹        b) 300 √2 m s⁻¹
c) 400 √2 m s⁻¹         d) 500 √2 m s⁻¹ 
8 .  6 নম্বর প্রশ্নে মিসাইল টির  সর্বোচ্চ উচ্চতা কত ? 
a) 2.5 x 10⁴ m  b) 5.0 x 10⁴ m  
c) 7.5 x 10⁴ m      d) 10⁵ m
9. 6 নম্বর প্রশ্নে মিসাইল টি কত বেগে মাটিতে লক্ষ্য বস্তুকে আঘাত করবে ? 
a) 10² m s⁻¹         b) 10³ m s⁻¹  
c) 10⁴ m s⁻¹    d) 10⁵ m s⁻¹  
10. একটি বিমান v ms⁻¹ সম দ্রুতিতে উড়ছে । t সেকেন্ড সময়ের ব্যবধানে বিমানটির দুটি অবস্থানের জন্য ভূমিতে কোনো লক্ষ্য বস্তুতে θ কোণ উৎপন্ন করে । বিমানটি ভূমি থেকে কত উচ্চতায় উড়ছে ? 
a) vt /(2 tan θ)       b) 2vt /tanθ
c) vt /tan( θ/2)      d) vt / [2tan(θ/2)]
11. শত্রু পক্ষের একটি বিমান মাটি থেকে 2 km উচ্চতায় 300  ms⁻¹ বেগে উড়ছে । মাটিতে একজন সৈন্য ঠিক তার মাথার উপরে বিমানটিকে দেখতে পেল এবং সে তার বন্দুক থেকে 600  ms⁻¹ বেগে গুলি ছুঁড়লো । উলম্বের সঙ্গে কত কোণে গুলি ছুঁড়লে বিমানটিকে ঠিক আঘাত করবে ? 
a) 30º          b)  45º  
c)  60º         d)  75º  
12. 11 নম্বর প্রশ্নে বিমানটি সর্বনিম্ন কত উচ্চতায় উড়লে গুলির আঘাত থেকে রক্ষা পাবে ? 
a) 12.5 km        b) 13.5 km  
c) 14.5 km        d) 15.5 km 
13.একজন ক্রিকেটার অনুভূমিক দিকে সর্বোচ্চ 100 m পর্যন্ত বল ছুঁড়তে পারে । যদি ওই একই প্রচেষ্টায় উলম্ব দিকে বল ছুঁড়ে তাহলে সর্বোচ্চ কত উচ্চতায় ছুঁড়তে পারবে ? 
a) 50 m             b) 60 m 
c) 70 m      d) 80 m 
14 . 40 m উঁচু একটি স্থম্ভের শীর্ষদেশ থেকে 20 m /s বেগে এবং 30º উন্নতি কোণে  একটি বল ছোঁড়া হলো । মাটিতে পৌঁছাতে মোট সময় ও উড্ডয়ন কালের ( যে উচ্চতা থেকে ছোঁড়া হয়েছিল সেই উচ্চতায় পৌঁছাতে  সময় ) অনুপাত কত ? ( g = 10 m /s² )
a) 2 : 1         b) 3 : 1   
c) 3 : 2     d) 1.5 : 1 
15 . 14 নম্বর প্রশ্নে স্তম্ভের পাদদেশ থেকে কত দূরত্বে বলটি ভূমি স্পর্শ করবে ? 
a) 50 m          b) 60 m   
c) 70 m        d) 80 m 
16. R দুরত্বে অবস্থিত একটি উলম্ব দেয়ালকে লক্ষ্য করে একটি কামান থেকে v₀ বেগে অনুভূমিকের সঙ্গে α কোণ করে গোলা ছোঁড়া হল । গোলটি ভূমি থেকে কত উচ্চতায় দেয়ালটিকে স্পর্শ করবে ? 
a) R sin α - 1/2 gR² /(v₀² sin²α)     b)  R cos α - 1/2 gR² /(v₀² cos²α) 
c)  R tanα - 1/2 gR² /(v₀² cos²α)    d)  R tan α - 1/2 gR² /(v₀² sin²α) 
17. r দূরত্বে অবস্থিত একটি বিন্দু P কে অতিক্রম করার জন্য দুটি বিভিন্ন কোণে কোনো বস্তুকে ছোঁড়া যায় । P বিন্দুতে পৌঁছানোর  দুইটি সময়ের গুনফল নিচের কোনটির সমানুপাতিক ?
a) 1/r           b) r   
c) r³             d) 1/r²
18. একটি প্রাসের সর্বোচ্চ পাল্লা 200 m | বস্তুটি সর্বোচ্চ কত উচ্চতায় উঠেবে ? 
a) 25 m       b) 50 m  
c) 75 m        d) 100 m 
19. 30⁰ নতিতে অবস্থিত একটি ঘর্ষণহীন নততল বরাবর একটি বস্তু 40 মিটার পতিত হয়ে একটি বেগ লাভ করে । ওই একই বেগে বস্তুটি অনুভূমিকের সঙ্গে 30⁰ কোণ করে ছোড়লে এর পাল্লা কত হবে / ( g = 10 m/s² ) 
a) 20 m      b) 20 √2 m
c) 20 √3 m   d) 40 m     
20 .একটি গ্রহ থেকে নিক্ষিপ্ত প্রাসের গতির ক্ষেত্রে নিচের কোনটি ধ্রুবক থাকে ? 
a) গতিশক্তি  b) ভরবেগ 
c) গতিবেগের উলম্ব উপাংশ  d) গতিবেগের অনুভূমিক  উপাংশ 
[ উপরের MCQ গুলির উত্তর জানতে হলে নিচের লিংকটিতে ক্লিক বা কপি করে google এ paste করো এবং সঠিক উত্তরটি টিক দিয়ে submit করো । https://forms.gle/eZHT3rYWCgvATUMt5 ]
 








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

MCQ for H.S

 1. A chemical cell of emf  E and internal resistance r is connected to a resistance R .The potential difference across R is given by :  A) ...